শনিবার, ১৮ মে ২০২৪, ০১:২৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
কোরবানির পশু প্রস্তুত করতে ব্যস্ত সাতক্ষীরার খামারিরা। কালের খবর চট্টগ্রামের ইপিজেডে ছুরিকাঘাতে যুবক খুন, ঘটনায় জড়িত মূল হোতাসহ ২জন গ্রেপ্তার। কালের খবর রাজধানী ঢাকা শহরে কোনো ব্যাটারিচালিত রিকশা চলবে না : সড়ক পরিবহনমন্ত্রী। কালের খবর সাতক্ষীরায় দাবিকৃত চাঁদা না পেয়ে ইয়াছিন আলীকে কুপিয়ে জখম। কালের খবর সাতক্ষীরার খোলপেটুয়া নদীর বেড়িবাঁধের বালুভর্তি জিও বস্তায় ফাটল। কালের খবর শাহজাহান আবদালীর সংক্ষিপ্ত পরিচিতি। কালের খবর নিম্ন আয়ের মানুষের জন্য আবাসন প্রকল্প নিচ্ছে গণপূর্ত মন্ত্রণালয়। কালের খবর মাটিরাঙ্গার অপরাধ আখড়া রাজধানীর অভিজাত এলাকায় ( QD’S ) সিসা লাউঞ্জের নামে চলছে ব্ল্যাকমেইলসহ মাদক বাণিজ্য। কালের খবর গ্যাস সরকারি, বিল যাচ্ছে দালালের পকেটে
সিআইডি প্রধান শফিকুল ইসলাম ডিএমপির নতুন কমিশনার। কালের খবর

সিআইডি প্রধান শফিকুল ইসলাম ডিএমপির নতুন কমিশনার। কালের খবর

এম আই ফারুক আহমেদ, কালের খবর :
পুলিশের অপরাধ তদন্ত বিভাগ-সিআইডির দায়িত্ব পাওয়ার সাড়ে তিন মাসের মধ্যে ঢাকার পুলিশ কমিশনার হলেন শফিকুল ইসলাম। তিনি ২০১২ থেকে ২০১৪ সাল অবধিআহমদকে  বন্দরনগরী চট্টগ্রাম মহানগর পুলিশের কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ঢাকার বর্তমান আছাদুজ্জামান মিয়ার চাকরির মেয়াদ শেষে এক মাসের চুক্তি শেষ হওয়ার দুই সপ্তাহ আগেই গুরুত্বপূর্ণ এই পদে লোক বাছাই করল সরকার।

বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ পুলিশ-১ অধিশাখা থেকে এক প্রজ্ঞাপনে এই তথ্য জানানো হয়। এতে জানানো হয়, জনস্বার্থে এই আদেশ অবিলম্বে কার্কর হবে।

অন্য প্রজ্ঞাপনে অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক চৌধুরী আব্দুল্লাহ আল-মামুনকে নতুন সিআইডি প্রধান করা হয়।এছাড়া এসবিতে দায়িত্বরত উপ-পুলিশ মহাপরিদর্শক মাহবুব হোসেন ও বিশ্বাস আফজাল হোসেনকে পুলিশ সদরদপ্তরে অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শকের চলতি দায়িত্ব দেওয়া হয়েছে।

গত ১৪ আগস্ট ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়ার চাকরি জীবন শেষ হয়। তবে শেষ দিন এক মাসের জন্য তাকে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়। ১৪ অগাস্ট থেকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত এক মাসের জন্য এই নিয়োগ কার্যকর হওয়ার কথা।

অবসরের বয়সে পৌঁছে যাওয়ার পরও সরকারের বিভিন্ন দপ্তরের গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়। এ ধরনের চুক্তির মেয়াদ সাধারণত ছয় মাস, এক বছর বা দুই বছরও হয়। তবে আছাদুজ্জামান মিয়ার ক্ষেত্রে নজিরবিহীনভাবে মাত্র এক মাস সময় বৃদ্ধি করা হয়। তবে এটি আর বাড়ানো হলো না।

নতুন ডিএমপি কমিশনার একজন অতিরিক্ত আইজিপি। তাকে চলতি বছরের ১৬ মে এক প্রজ্ঞাপনে তাকে সিআইডি প্রধান করা হয়। ১৯৬২ সালে চুয়াডাঙ্গার আলমডাঙ্গার নওদাবন্দ বিল গ্রামে অষ্টম বিসিএসের মাধ্যমে পুলিশে যোগ দেন।

চাকরি জীবনের শুরুতে চট্টগ্রাম মহানগর পুলিশের এএসপি ছিলেন শফিকুল। পরে খাগড়াছড়ি ও মৌলভীবাজারেও একই পদে কাজ করেন। পরে অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালন করেন খাগড়াছড়ি ও ঢাকায়। পরে পুলিশ সুপার হিসেবে আর্মড পুলিশ ব্যাটালিয়ানে কাজ করেন পটুয়াখালী, সুনামগঞ্জ, কুমিল্লায়।

এরপর পদোন্নতি পেয়ে হন অতিরিক্তি পুলিশ কমিশনার। চট্টগ্রামের পুলিশ কমিশনার হিসেবে কাজ করছেন যুদ্ধাপরাধের বিচার চলার ঝঞ্ঝাবিক্ষুব্ধ সময়ে। চট্রগ্রাম ও ঢাকা রেঞ্জের ডিআইজি হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

২০১৭ সালের ১৮ সেপ্টেম্বর অতিরিক্ত আইজিপি হিসেবে ডিএমপির জঙ্গিবিরোধী বিশেষ শাখা কাউন্টার টেররিজম ইউনিটে যোগ দেন শফিকুল। পরের বছরের ২০ নভেম্বর আসেন পুলিশ সদরদপ্তরে।

কর্মক্ষেত্রে পেশাদারিত্ব, সততা ও দক্ষতার স্বীকৃতি হিসাবে পরপর দুইবার পুলিশের সর্বোচ্চ পুরস্কার বিপিএম পদক পান শফিকুল। ২০১৪ সালে চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি এবং ২০১৭ সালে ঢাকা রেঞ্জে দায়িত্বপালন কালে এই পদক পান।

চাকরি জীবনে বুনিয়াদী কোর্স ছাড়াও, ওরিয়েনটেশন কোর্স, এইড-টু-গুড ইনভেস্টিগেশন, কমান্ড অফিসার্স ইনভেস্টিগেশন অ্যান্ড কোর্ট কোর্স, সার্ভে অ্যান্ড সেটেলম্যান্ট ট্রেনিং, ন্যাশনাল অ্যান্ড ইকোনোমিক ক্রাইম কোর্স, সিনিয়র ম্যানেজমেন্ট কোর্স, পেশাগত ডেভেলপমেন্ট প্রোগামসহ দেশে বিদেশে গুরুত্বপূর্ণ কোর্স করেন ডিএমপির নতুন কমিশনার।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com